অনুগ্রহপূর্বক পবিত্র বৈশাখ মাস অথবা মধুসূদন মাসের সুযোগ গ্রহণ করুন।

 অনুগ্রহপূর্বক পবিত্র বৈশাখ মাস অথবা মধুসূদন মাসের সুযোগ গ্রহণ করুন।



আমি বলেছি যে, বৈশাখ মাসে আমাদের যেকোন ভক্তিমূলক সেবার জন্য ১০০ গুণ সুফল পাওয়া যায়। তারা জিজ্ঞেস করছে কোন কাহিনী আছে কিনা। পদ্মপুরাণ থেকে আমার একটি কাহিনী মনে পড়ে, যা আমি বলেছি। আপনারা সেটি শুনেছেন? তো এক ব্রাহ্মণ ছিলেন, তাঁর কোন সন্তান এবং কোন অর্থ ছিল না। তিনি তাঁর পত্নীকে বললেন যে, আমি দূরে কোন ভিনদেশে গিয়ে অর্থ উপার্জন করব এবং তোমাকে প্রেরণ করব। তাঁর পত্নী বললেন, বেশ, আমার কোন অর্থ নেই, কিন্তু অন্ততপক্ষে আমার স্বামী আছেন এবং যদি আপনি দূরে কোথাও চলে যান, তাহলে আমার কোন অর্থ বা স্বামী কোনটিই থাকবে না! বশিষ্ঠ মুনি নিকটবর্তী একটি গ্রামে আছেন। আপনি তাঁকে জিজ্ঞেস করে কেন জেনে নিচ্ছেন না কেন আমাদের কোন অর্থ নেই এবং কোন সন্তানও নেই এবং এর সমাধান কী? তো তারপর তিনি বশিষ্ঠ মুনির কাছে গেলেন। তিনি বশিষ্ঠ মুনিকে জিজ্ঞেস করলেন, কেন আমার কোন অর্থ এবং সন্তান নেই? তো বশিষ্ঠ মুনি ত্রিকালজ্ঞ ছিলেন, তিনি অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ জানতেন। তিনি ব্রাহ্মণকে বললেন, তোমার পূর্বজন্মে তুমি একজন ধনী শুদ্র ছিলে। কিন্তু তুমি একজন কৃপণ লোক ছিলে৷ তুমি তোমার পত্নীর জন্য কোন খরচ করতে না, তোমার সন্তানদের জন্য কোন খরচ করতে না, তোমার অর্থসম্পদ তুমি মাটিচাপা দিয়ে রেখেছিলে এবং কোনোভাবে হঠাৎ তোমার মৃত্যু হয় এবং তোমার পরিবার জানত না কোথায় অর্থ ছিল। তাই তাদের জীবনের শেষ সময় তারা ক্ষুধা এবং দারিদ্র্যের মধ্য দিয়ে অতিবাহিত করে। তাই এই জীবনে তোমার কোন অর্থ এবং কোন সন্তান নেই। তিনি জিজ্ঞেস করলেন, কীভাবে আমি একটি ব্রাহ্মণ পরিবারে জন্ম নিলাম? আমার একজন সুপত্নী আছে, সে অত্যন্ত বুদ্ধিমতী! তিনি বললেন, বৈশাখ মাসে তিন দিন তুমি বৈষ্ণবদের সেবা করেছিলে। তাই তুমি একজন ব্রাহ্মণ হিসেবে জন্ম নিয়েছ এবং একজন সুপত্নী লাভ করেছ। তো এখন আমি কী করতে পারি? তো বশিষ্ঠ মুনি বললেন, বেশ, বৈশাখ মাসের আর ৭ দিন বাকি আছে, তো তুমি এই মাসের সাত দিন বৈষ্ণব সেবা এবং ভগবদ্ভক্তি অনুশীলনে ব্যবহার করতে পারো এবং সেটি তোমার কর্মফল পরিবর্তন করবে। তো তিনি সাত দিনের জন্য তাই করলেন, তিনি ভক্তিমূলক সেবা করলেন, তিনি বৈষ্ণবদের সেবা করলেন, তারপর তিনি সন্তান এবং অর্থ লাভ করলেন এবং তিনি ভক্তিও লাভ করলেন। তো কাহিনীটির নীতিকথা হলো আপনার পত্নীর সাথে ভালো ব্যবহার করুন! হা! হা! হা! এবং বৈশাখ মাস পালন করুন! এটি মধুসূদন মাস হিসেবেও পরিচিত।
~ শ্রীল জয়পতাকা স্বামী।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন