শ্রীল প্রভুপাদ রচিত উপদেশ মূলক গল্প


 শ্রীল প্রভুপাদ রচিত উপদেশ মূলক গল্প 


একটি খুবই সহজ সরল প্রকৃতর সারস পাখি এক ঝাঁক বকের সাথে খেলা করতে গেল। সারাদিন খেলা করে ঘরে ফেরার পর তার মা তাকে দেখে বলল, “দেখ বাছা, তোমার বকদের সাথে খেলা করা উচিত নয়। 

বকেরা অনেক ধূর্ত, তারা তপস্বী হওয়ার জন্য ভান করে এক পায়ে দাঁড়িয়ে থাকে, আর লুকিয়ে রাখা আরেক পা দিয়ে অন্য প্রাণীদের বিরুদ্ধে ষড়যন্ত্র করে। যদি তুমি তাদের সাথে মেলামেশা কর, তবে অবশ্যই বিপথগামী হবে।

সারস টি বলল, মা! তুমি চিন্তা কর না। নোংরা জায়গায় যেমন পদ্মফুল থাকে, তেমনি আমিও তাদের মধ্যে থাকব, কিন্তু তাদের কুঅভ্যাস দ্বারা আমি প্রভাবিত হব না।


পরের দিন থেকে সারস পাখি পুনরায় বকদের সাথে মিশতে শুরু করল।

একদিন বকেরা সকলে মিলে বনভোজনে যাওয়ার পরিকল্পনা করল।


বকেরা সকলে সারস পাখিকে জিজ্ঞাসা করল, “আমরা বনভোজনে যাচ্ছি, তুমি কি আমাদের সাথে যাবে?”

সঙ্গে সঙ্গে সারস পাখিটি বলল, “হ্যাঁ, অবশ্যই।” তারপর তারা সকলেই বনভোজনের উদ্দেশ্যে আকাশে উড়তে শুরু করল। কিছুক্ষণ উড়ার পর বকগুলি নিচে একটি জমিতে শস্য দেখতে পেল। তৎক্ষণাৎ ঐ বকগুলো নিচে নেমে এলো এবং কোন কিছু না ভেবেই শস্য খেতে শুরু করল, আর সারস পাখিটি শুধু দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখতে লাগল। বকগুলি খেতে খেতে সামনের দিকে এগোতে থাকল।

কিছুক্ষণ পর তারা বুঝতে পারল যে, তারা জালে আটকা পড়েছে এবং সারসটিও বুঝতে পারল বকদের সাথে সাথে সেও আটকা পড়েছে।

অতঃপর আড়াল থেকে কৃষক বেরিয়ে এসে বলতে লাগল, “আজ আমি তোমাদের উচিত শাস্তি দেব, কারণ তোমরা আমার জমির ফসল নষ্ট করেছ।”


একথা শুনে সারস পাখিটি বলল, “ও কৃষক ভাই, আমি একটি সারস, আমি নির্দোষ, আমি আপনার একটি শস্যও খাইনি, আমার উপর দয়া করুন, আমাকে ছেড়ে দিন।”

তখন কৃষক বলল, “তুমি নির্দোষ হলে কখনোই এই বকগুলোর সঙ্গে ঘুরতে না, এখন তোমাকেও তাদের সাথে শাস্তি পেতে হবে।”

একথা বলেই কৃষক বকগুলো ও সারস পাখিটিকে হত্যা করার জন্য বন্দি করল। তখন সারস ভাবতে লাগল “হায়! তখন যদি আমি আমার মায়ের কথা শুনতাম, তাহলে আজ এমনটি হত না।”


☞ হিতোপদেশ:---

অসৎ সঙ্গের পরিণতি কখনোই ভালো হয় না। দুষ্টের সঙ্গদানের চেয়ে একা থাকাও শ্রেও

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন